স্মিথ-ওয়ার্নারদের ছাড়াই শুরু হবে আইপিএল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২০, ১৯:২৭

জাতীয় দলের সুচি থাকায় অস্ট্রেলিয়ার ১২ খেলোয়াড়কে ছাড়াই আগামী সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।

প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে কড়া স্বাস্থ্যবিধি প্রটোকলের নিয়মের পড়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার ১২জন খেলোয়াড় হলেন-অ্যারন ফিঞ্চ (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু), প্যাট কামিন্স (কলকাতা নাইট রাইডার্স), ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দারাবাদ), স্টিভেন স্মিথ (রাজস্থান রয়্যালস), গ্লেন ম্যাক্সওয়েল (কিংস ইলেভেন পাঞ্জাব), মিচেল মার্শ (সানরাইজার্স হায়দারাবাদ), জশ ফিলিপ-কেন রিচার্ডসন (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু), অ্যালেক্স ক্যারি ও মার্কাস স্টোয়নিস (দিল্লি ক্যাপিটালস), জশ হ্যাজলউড (চেন্নাই সুপার কিংস) ও এন্ড্রু টাই (রাজস্থান রয়্যালস)।

এই ১২ জন খেলোয়াড় আইপিএলের ত্রয়োদশ আসরের শুরু থেকে থাকতে পারবেন না।

কারন আজই ইংল্যান্ড সফরের জন্য সূচি ও ২১ সদস্যের দল ঘোষনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সূচি অনুযায়ী ৪ সেপ্টেম্বর থেকে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু হবে। ১১ সেপ্টেম্বর থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ। যা শেষ হবে ১৬ সেপ্টেম্বর। আর আইপিএল শুরু হবে ১৯ সেপ্টেম্বর।

ওয়ানডে সিরিজ শেষ হওয়া ও আইপিএল শুরুর মাঝে মাত্র দু’দিনের বিরতি। কিন্তু করোনাভাইরাসের কারনে বাধ্যতামূলক নিয়ম হচ্ছে, এক দেশ থেকে অন্য দেশের ভ্রমনে বা সফরে খেলোয়াড়দের অন্তত ১৪ দিন হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় দু’বার করোনা পরীক্ষা করা হবে। পরীক্ষার রিপোর্ট ‘নেগেটিভ’ আসলেই দলের সাথে যোগ দিতে পারবেন খেলোয়াড়রা।

তাই ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ শেষে সংযুক্ত আরব আমিরাতে গিয়ে অন্তত সাত দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের। করোনা নিয়ে আইপিএলের নিয়ম হচ্ছে সাত দিন হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে, প্রত্যক খেলোয়াড়কে তিনবার করোনা পরীক্ষা করা হবে। কোয়ারেন্টাইন চলাকালীন প্রথম, তৃতীয় ও ষষ্ঠ দিনে পরীক্ষা করা হবে। যদি তিনটি পরীক্ষাই ‘নেগেটিভ’ আসে তবে, দলের সাথে যোগ দিতে পারবেন খেলোয়াড়রা। নয়তো, তাকে কোয়ারেন্টাইনে চিকিৎসায় থাকতে হবে।

এছাড়াও প্রত্যক সপ্তাহের পঞ্চম দিন টুর্নামেন্টের সকল খেলোয়াড়ের করোনা পরীক্ষা করা হবে।

তাই ইংল্যান্ড থেকে আরব আমিরাতে পৌঁছে সাত দিনের কোয়ারেন্টাইনে থাকলে আইপিএলের শুরু থেকে মাঠে নামতে পারবেন না ফিঞ্চ-ওয়ার্নার-স্মিথরা।

অবশ্য টুর্নামেন্টের শুরু থেকেই সকল খেলোয়াড়কে পাওয়ার লক্ষে কোয়ারেন্টাইনের প্রটোকলটি আরও সহজ করার জন্য আইপিএল কর্তৃপক্ষকে অনুরোধ করেছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ