আজকের শিরোনাম :

ফেসবুক থেকে লক্ষাধিক ভারতীয়র তথ্য চুরি, কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২১, ১৩:১৭

বিপাকে লন্ডনের উপদেষ্টা সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকা। ৫ লাখ ২০ হাজার ভারতীয় ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরির অভিযোগে বিদেশি এই সংস্থার বিরুদ্ধে এবার মামলা দায়ের করল সিবিআই। শুধু কেমব্রিজ অ্যানালিটিকা নয়, গ্লোবাল সায়েন্স রিসার্চ নামে আরও এক বিদেশি সংস্থার নাম যুক্ত হয়েছে সিবিআইয়ের অভিযোগে।

২০১৮ সালে লন্ডনের এই সংস্থার বিরুদ্ধে অভিযোগ ওঠার পরই তদন্তে নেমেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তারপর প্রায় আড়াই বছর ধরে তদন্ত চালায় তারা। জানা গিয়েছে, ফেসবুক থেকে ৩৩৫ জন ভারতীয় ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে। এছাড়া ৩৩৫ জনের বন্ধু তালিকায় থাকা ব্যবহারকারীদেরও তথ্য হাতানো হয়েছে। সেই কারণে সংখ্যাটা দাঁড়িয়েছে প্রায় ৫ লক্ষ ৬২ হাজার। এছাড়া গ্লোবাল সায়েন্স প্রাইভেট লিমিটেডর ফাউন্ডার এবং ডিরেক্টর ডঃ আলেকজান্ডার কোগান একটি অ্যাপ তৈরি করেন, যার নাম ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’। 

ফেসবুকের নীতি অনুযায়ী, গবেষণা এবং শিক্ষামূলক কাজের জন্য এই অ্যাপটি ব্যবহারকারীদের কিছু সুনির্দিষ্ট তথ্য সংগ্রহ করতে পারত। কিন্তু সেই অ্যাপটির মাধ্যমে বেআইনিভাবে ব্যবহারকারীদের আরও অনেক তথ্য সংগ্রহ করা হয়েছিল।

যে যে ব্যবহারকারী অ্যাপটি ডাউনলোড করেছিলেন, তাঁদের মধ্যে ছ’জন সিবিআইকে জানিয়েছেন, তাঁদের কাছে এ ব্যাপারে কোনও তথ্যই ছিল না। তাঁদের অজান্তেই তথ্যচুরি হয়েছে। তাঁরা জানলে এই অ্যাপটি ডাউনলোডই করতেন না। অভিযোগ, এই সমস্ত সংগ্রহ করা তথ্যই ব্যবসায়িক স্বার্থে কেমব্রিজ অ্যানালিটিকাকে দিয়েছিল গ্লোবাল সায়েন্স রিসার্চ লিমিটেড।

এই কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, মার্কিন মুলুকে নির্বাচনের আগে ট্রাম্পের হয়ে সংস্থাটি ক্যাম্পেন করেছিল। সেই কারণে ফেসবুক থেকে ডেটা চুরি করে তারা। তাদের তথ্য প্রভাবে ফেলে নির্বাচনের প্রচারে। এরপরই বিতর্ক দানা বাঁধে। ফেসবুক থেকে তথ্য চুরির অভিযোগে গ্রাহকও হারাতে থাকে কেমব্রিজ অ্যানালিটিকা।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ