মঙ্গল গ্রহ থেকে প্রথমবার ভিডিও-অডিও পাঠাল পারসেভারেন্স

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫১

মঙ্গল গ্রহ থেকে প্রথমবার ভিডিও ও অডিও পাঠিয়েছে নাসার রবোযান পারসেভারেন্স। অবতরণের এক সপ্তাহ পর পারসেভারেন্সের পাঠানো শব্দ ও ভিডিও নিয়ে সংবাদ সম্মেলন করেছেন নাসার বিজ্ঞানীরা।

লাল গ্রহে অবতরণের পর প্রথমবার গ্রহটি থেকে ধারণ করা শব্দ ও ভিডিও পাঠিয়েছে নাসার মঙ্গলযান পারসেভারেন্স রোভার। দেখতে আমাদের চেনা পৃথিবীর সঙ্গে গ্রহটির মিল রয়েছে অনেকখানি। 

পারসেভারেন্স বিজ্ঞানী জাস্টিন মাকি বলেন, এটাই মঙ্গল গ্রহ। এটা সত্যিই খুব উত্তেজনার একটি দৃশ্য। আমাদের  চেনা পৃথিবীর পাহাড়, পাথর আর ভূমির সঙ্গে এর অনেক মিল। এটা একটা এলিয়েনের পৃথিবী আর আমরা সেখানে পৌঁছে গিয়েছি।

তিন মিনিটের ওই ভিডিওতে পারসেভারেন্সের মঙ্গলে প্রবেশ ও অবতরণের চূড়ান্ত মূহুর্তগুলো ধরা পড়েছে। সেখান থেকে পাঠানো অডিও ফাইলে ধরা পড়েছে মঙ্গলের মাটিতে আছড়ে পড়া বাতাসের শব্দ। রোভারের শক্তিশালী ইঞ্জিনের ঘুর্ণীতে আশেপাশে পাথর ছড়িয়ে পড়তে দেখা যায়। রবোযানটির ৫টি ক্যামেরা আর ২টি মাইক্রোফোনে ধরা পড়েছে এসব দৃশ্য।

ক্যামেরা এন্ড মাইক্রোফোন প্রধান ইঞ্জিনিয়ার ডেভ গ্রুয়েল বলেন, ‘আমি যতবার এটি দেখি ততবার আমার গা শিরশির করে ওঠে। এটি সত্যিই অসাধারণ। আপনারা চোখ বন্ধ করে ভাবুন ঐ জায়গায় আপনারা বসে এর চারপাশের পরিবেশটা অনুভব করছেন। সত্যিই, আমি  নিজে যদি সেখানে থাকতে পারতাম।’

সাত মাসে ৪৭ কোটি মাইল পথ পাড়ি দিয়ে গত সপ্তাহে মঙ্গলে অবতরণ করে পারসেভারেন্স। বিজ্ঞানীরা আশা করছেন, রবোযানটি দুই বছর মঙ্গলে অবস্থান করে খুঁজে আনবে প্রাণের অস্তিত্ব । তথ্য, ছবি ও অন্যান্য নমুনা পাঠাবে পৃথিবীতে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ