আজকের শিরোনাম :

ফেসবুক-ইউটিউবে কঠোর নজরদারি সরকারের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৫

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউব ২৪ ঘণ্টা নজরদারিতে রাখবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এতে ব্যক্তিগত, সামাজিক, ধর্মীয় বা রাষ্ট্রীয় যেকোনো আপত্তিকর কনটেন্ট দ্রুত শনাক্ত এবং অপসারণ করতে পারবে সংস্থাটি।

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ফেসবুক ও ইউটিউব। সাম্প্রতিককালে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে করে আপত্তিকর মন্তব্য ও ‘সাইবার বুলিং’য়ের শিকার হচ্ছেন অনেকে।

সম্প্রতি চলচ্চিত্র অভিনেত্রী পরীমণি ও এক পুলিশ কর্মকর্তার ব্যক্তিগত ও গোপনীয় ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এছাড়াও বিভিন্ন সময় ধর্মীয় বিষয়ে আপত্তিকর স্ট্যাটাস দেন অনেকে। এসব সমস্যা নিরসনে কাজ করবে বিটিআরসি।

বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর শিকদার বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম নিয় আমরা সাইবার সিকিউরিটি সেল নামে একটি বিশেষ সেল গঠন করা হয়েছে। নজরদারি চালানোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করছি।

ডাক ও টেলিযোগাযোগ সচিব আফজাল হোসেন বলেন, ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর কনটেন্ট অপব্যবহার করতে উদ্যোগ নেয়া হয়েছে। আপত্তিকর কনটেন্ট, ভিডিওর ফলে শিশুরা ক্ষতিগ্রস্ত হচ্ছে, তা দ্রুত অপসারণে ব্যবস্থা নেয়া যাবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm