আজকের শিরোনাম :

এআই নিয়ে মাইক্রোসফট-অনরের চুক্তি সম্প্রসারণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৩

মাইক্রোসফট জিসিআর চেয়ারম্যান ও সিইও ড. হউ ইয়াং অনরের সিইও জর্জ ঝাও। ছবি: টেক রাডার
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই বিকাশে বিদ্যমান চুক্তি সম্প্রসারণের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট ও চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান অনর। খবর আইএএনএস।

চুক্তি সম্প্রসারণের ফলে প্রতিষ্ঠান দুটি মাইক্রোসফট ক্লাউডের সর্বাত্মক গ্রহণ, পার্সোনাল ও মোবাইল কম্পিউটিংয়ের পাশাপাশি অন্যান্য প্রযুক্তির বিকাশে কাজ করবে বলে জানা গেছে।

দুটি প্রতিষ্ঠানের মধ্যে স্বাক্ষরিত কৌশলগত সহযোগিতা স্মারকলিপির তথ্যানুযায়ী, অনর মাইক্রোসফটের আজুরে কেন্দ্রিক এআই স্পিচ ও এআই ট্রানজিশন প্রযুক্তি গ্রহণ করবে। অনরের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট ইয়োইয়ো, অফিস অ্যাপ্লিকেশন, স্মার্ট ট্রাভেল, লাইফ সার্ভিসেস, স্মার্ট ট্রান্সলেশন ও অন্যান্য সফটওয়্যারে এ প্রযুক্তি ব্যবহার করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অনরের মোবাইল ফোন, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্ট স্ক্রিন, ঘড়ি, ইয়ারফোন এবং অন্যান্য ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের অভিজ্ঞতা উন্নয়নেও সাহায্য করবে মাইক্রোসফট। এছাড়াও মোবাইল কম্পিউটিং, কম্পিউটার এবং অনরের অন্যান্য উৎপাদনশীল পণ্যে সহায়তা করবে মাইক্রোসফট।

অনর প্রথমে চীনের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের মালিকানাধীন ছিল। পরবর্তী সময়ে এটি হুয়াওয়ে থেকে আলাদা হয়ে যায়। এর পর পরই প্রতিষ্ঠানটির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন করে মাইক্রোসফট। ২০২০ সালের ডিসেম্বরে মাইক্রোসফটের সঙ্গে বৈশ্বিকভাবে সহযোগিতা করার ঘোষণা দেয় অনর। সে সঙ্গে বিশ্বব্যাপী সব কম্পিউটারের অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০কে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে অনর।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm