মহান মে দিবসে গুগলের ডুডল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ মে ২০১৯, ১২:৪৬

গুগলের হোমপেজে গেলে আজ একটি বিশেষ ডুডল দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা। আজ ১ মে মহান শ্রমিক দিবস উপলক্ষে এ ডুডল প্রদর্শন করছে গুগল। আজকের ডুডলটিতে বিভিন্ন ক্ষেত্রের শ্রমিকদের শ্রদ্ধা জানাতে ‘গুগল’ লেখাটিকে বিশেষভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

গুগলের ডুডল পেজের তথ্য অনুযায়ী, ডুডলটি বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে দেখা যাচ্ছে।

গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো হচ্ছে এ ডুডল। বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা-ই ডুডল।

ডুডলে গুগল লেখার মধ্য দিয়ে বিভিন্ন পেশার শ্রমিকের অবয়ব তুলে ধরেছে এবং চারপাশে শ্রম কাজে ব্যবহৃত বিভিন্ন উপকরণ দিয়ে সজ্জিত করা হয়েছে। খুব মনোযোগ আর নিষ্ঠার সঙ্গে শ্রমজীবী মানুষ তাদের কাজ করে যাচ্ছে এটার প্রতি শ্রদ্ধা জানাতেই এই গুগল ডুডল।

অনেক দেশেই মে মাসের ১ তারিখ শ্রমিক দিবস পালন করা হয়। অবশ্য যুক্তরাষ্ট্র ও কানাডা এটি সেপ্টেম্বরের প্রথম সোমবার পালন করে থাকে।

বাংলাদেশে এবারের মে দিবসের শ্লোগান -‘শ্রমিক মালিক ঐক্যগড়ি, উন্নয়নের শপথ করি।’

১৮৮৬ সালের ১ মে দৈনিক ১২ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের শিকাগোতে শ্রমিকরা ফুঁসে উঠেন। হে মার্কেটের কাছে তাদের বিক্ষোভে পুলিশ গুলিবর্ষণ করলে ১০ জন শ্রমিক নিহত হন।

উত্তাল সেই আন্দোলনের মুখে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে দিতে বাধ্য হয় এবং বিশ্বব্যাপী দৈনিক ৮ ঘণ্টা কাজের সময় চালু করা হয়।

১৮৮৯ সালের ১৪ জুলাইয়ে প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সমাবেশে ১ মে’কে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী এ দিনটি পালিত হচ্ছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ