মা দিবসে গুগলের ডুডল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মে ২০১৯, ১১:৫৬

সন্তানের অস্তিত্বের সঙ্গে যে শব্দটি সবচেয়ে বেশি জড়িত তা হলো ‘মা’। কবি-সাহিত্যিকরা ছন্দে ছন্দে কিংবা গল্প-উপন্যাসের লাইনে লাইনে প্রকাশ করেছেন যে মায়ের মতো আপন কেউ হতে পারে না। হ্যাঁ, এটাই বাস্তবতা, মায়ের স্থান কেউ দখলে নিতে পারে না, মায়ের বিকল্প কেবল মা-ই। সন্তানের প্রতি মায়ের ভালোবাসা নিঃশর্ত এবং এ ভালোবাসা পৃথিবীর সবচেয়ে খাঁটি বস্তুটির চেয়েও খাঁটি। 

আজ বিশ্ব মা দিবস। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার বাংলাদেশসহ আরও কয়েকটি দেশে মা দিবস উদযাপন করা হয়। আজ গুগলের হোমপেজ সেটিই স্মরণ করিয়ে দিচ্ছে। গুগল তাদের পেজে একটি অ্যানিমেটেড ডুডল প্রকাশ করেছে। গুগলের এই ডুডলটিতে সন্তানের প্রতি মায়ের ভালোবাসা প্রকাশ পেয়েছে।

গুগলের ডুডলে একটি হাঁস ও তার ৬ রঙের বাচ্চার মজার একটি অ্যানিমেশন তুলে ধরা হয়েছে। প্রথম স্লাইডে মা তার বাচ্চাগুলোকে নিয়ে পথ দেখাচ্ছে। দ্বিতীয় স্লাইডে তাদের সাঁতার শেখাচ্ছে। তৃতীয় স্লাইডে বৃষ্টিতে ডানা মেলে বাচ্চাদের আগলে রাখছে।

গুগলের ডুডল পেজের তথ্য অনুযায়ী, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ডুডলটি দেখা যাচ্ছে। এটি শেয়ার ও সার্চের সুবিধাও রেখেছে গুগল।

বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। এর আগে বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করেছে গুগল।

আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন শান্তিবাদী সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯০৫ সালে অ্যান মারা যান। তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food