‘২০২৩ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ হবে’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৭:১১

আগামী ২০২৩ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ করা হবে, এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) ৫৯তম কাউন্সিল সভা ও বার্ষিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
 
অনুষ্ঠানে দেশে পঞ্চম প্রজন্মের (ফাইভ-জি) মোবাইল ফোন সেবা চালুর জন্য নীতিমালা তৈরি ও সার্বিক প্রস্তুতির কাজ দ্রুত এগিয়ে নেয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন , ‘টুওয়ার্ডস এ ডিজিটাল কমনওয়েলথ’ প্রতিপাদ্যে আজ থেকে ৪ অক্টোবর ঢাকায় দ্বিতীয়বারের মত এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এবারের সম্মেলনে ১৫টি সেশনের একটি বড় অংশজুড়ে ৫জি এবং সাইবার নিরাপত্তার বিষয়গুলো থাকছে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও মানুষের স্বাচ্ছ্যন্দের বিষয়টি সামনে রেখে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছে, ইতোমধ্যে আমাদের ফাইভ-জি ট্রায়াল করা হয়েছে। খুব দ্রুত লাইসেন্স দিতে ফাইভ-জি পলিসি ও ইকোসিস্টেম তৈরি করা হচ্ছে।

তিনি আরো বলেন, দক্ষিণ কোরিয়া, আয়ারল্যান্ড, স্পেন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে এরই ফাইভ-জি প্রযুক্তি চালু করেছে। এ প্রযুক্তির একটি গুরুত্বপূর্ণ দিক হল ‘ইন্টারনেট অব থিংকস- আইওটি’, যেখানে যন্ত্র থেকে যন্ত্রে যোগাযোগের জন্য ব্যবহৃত ডিভাইসগুলোকেও গ্রাহক হিসেবে বিবেচনা করা হবে।

গত ৪ আগস্ট বাংলাদেশেও ফাইভ-জি সেবা চালু করতে একটি কমিটি গঠন করে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। 

সরকার, নিয়ন্ত্রক সংস্থা ও অপারেটরগুলোর প্রতিনিধি নিয়ে গঠিত ওই কমিশন আগামী বছরের জানুয়ারির মধ্যেই একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি করতে পারবে বলে কমিশনের কর্মকর্তারা আশা করছেন।

সিটিও ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ফাইভজি’র জন্য স্পেকট্রাম ব্যবস্থাপনা, সাইবার নিরাপত্তা, ডিজিটাল রূপান্তরের জন্য ব্রডব্যান্ড পরিকল্পনা, বৈশ্বিক সেবা তহবিলের পরিবর্তিত ধরন, ওভার দ্য টপ সেবাসহ অন্যান্য বিষয় নিয়ে এবারের বৈঠকে বিস্তারিত আলোচনা হবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ