শাওমির ১০৮ মেগাপিক্সেলের স্মার্টফোন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৯, ১২:১২

চীনের প্রযুক্তি কোম্পানি শাওমি এমন একটি মোবাইল হ্যান্ডসেট বাজারে ছেড়েছে, যেটিতে আছে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা। কোনো জনপ্রিয় স্মার্টফোনে এত হাই রেজ্যুলেশনের ক্যামেরা এই প্রথম।

শাওমির স্মার্টফোনে যুক্ত এই ক্যামেরার সেন্সর প্রস্তুত করেছে স্যামসাং। এ রকম সেন্সর স্যামসাং এখনো পর্যন্ত তাদের নিজেদের তৈরি করা স্মার্টফোনেই ব্যবহার করেনি।

তারা দাবি করছে, এই ক্যামেরায় খুবই ঝকঝকে ও সুস্পষ্ট ছবি তোলা যায়।

তবে এই ক্যামেরায় তোলা ছবিতে ডিজিটাল বিকৃতি অনেক বেশি। এর চেয়ে অনেক কম রেজ্যুলেশনের ক্যামেরায় তোলা ছবির ডিজিটাল বিকৃতিও এত বেশি নয়।

আপাতত এমআইসিসি নাইন-প্রো-প্রিমিয়াম ফোনটি শুধু চীনের বাজারেই ছাড়া হবে। সেখানে এই ফোনটির প্রাথমিক মূল্য রাখা হয়েছে ২ হাজার ৭৯৯ ইউয়ান (৪০০ মার্কিন ডলার)।

তবে শাওমি জানিয়েছে তারা একই প্রযুক্তি এমআই-নোট-টেন’এ ব্যবহার করবে ।

গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্য অনুযায়ী, স্মার্টফোন বিক্রির দিক থেকে শাওমি এখন বিশ্বে ৪ নম্বরে। স্মার্টফোনের বাজারে তাদের শেয়ার ৯ দশমিক ১ শতাংশ।

ইউরোপে শাওমির ফোনের বিক্রি দ্রুতগতিতে বাড়ছে। ২০২০ সালের মধ্যে জাপানের বাজারে প্রবেশ করার পরিকল্পনাও তারা ঘোষণা করেছে।

এতদিন পর্যন্ত ১০০ মেগাপিক্সেলের বেশি শক্তিশালী সেন্সর শুধু মিডিয়াম ফরম্যাট ডিজিটাল ক্যামেরাতেই দেখা গেছে। এসব ক্যামেরার দাম অনেক বেশি।

শাওমির নতুন ফোনে লাগানো স্যামসাংয়ের আইসোসেল প্লাস সেন্সর সমস্যাটি কিছুটা কাটিয়ে উঠতে পেরেছে। অন্যান্য স্মার্টফোনের সেন্সরের চেয়ে এই সেন্সরের আকার বড়।

এই প্রযুক্তিতে যেটা নতুন, তা হলো,এখানে প্রতি চারটি পিক্সেলকে একটি করে গ্রুপে ফেলে সাজানো হচ্ছে। এই চারটি পিক্সেল লাল, সবুজ ও নীল রঙ শনাক্ত করতে একই ধরনের কালার ফিল্টার শেয়ার করবে।

অর্থাৎ এই চারটি পিক্সেল একসঙ্গে একটি পিক্সেলের মতই আচরণ করবে। ফলে ক্যামেরায় তোলা ছবিটা হবে কার্যত ২৭ মেগাপিক্সেলের।

তবে ছবি তোলার সময় যদি যথেষ্ট আলো থাকে, তখন কেউ চাইলে ক্যামেরার সেটিং বদল করে ১০৮ মেগাপিক্সেলের ছবিই তুলতে পারে।

শাওমি এর আগে সেপ্টেম্বরে এমআই মিক্স আলফা ফোনেও ১০৮ মেগাপিক্সেল সেন্সর ব্যবহারের কথা েেঘাষণা করেছিল। কিন্তু এই ফোনটি উচ্চ ক্রয়ক্ষমতার ভোক্তাদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এর দাম রাখা হয়েছে ১৯ হাজার ৯৯৯ ইউয়ান (২ হাজার ৮৫৬ মার্কিন ডলার)। ডিসেম্বরের আগে এই সেটটি বাজারে আসার সম্ভাবনা নেই।
তথ্যসূত্র : বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ