আউটসোর্সিংয়ে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় : আইসিটি প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২০, ১৯:২৮

আউটসোর্সিংয়ে বাংলাদেশের অবস্থান বিশ্বের দ্বিতীয় উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন দেশে ছয় লাখ আইটি ফ্রিল্যান্সার কাজ করছে কিন্তু তাদের আয়ের পরিমাণ অন্যান্য দেশের তুলনায় কম।  নতুন নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে ফ্রিল্যান্সারদের এগিয়ে যেতে হবে বলে দিন উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী আজ মিরপুরের বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ব্যাংকিং খাতে আউটসোর্সিং বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিআইবিএমের মহাপরিচালক মোঃ আক্তারুজ্জামান ,তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ রেজাউল করিম, বাক্য  এর সভাপতি ওয়াহীদ শরীফ,এলআইসিটির পলিসি এডভাইজার শামি আহমেদ ও বিআইবিএম-এর ডপরিচালক ড.শাহ মোহাম্মদ আহসান হাবীব।

আধুনিক ব্যাংকিং পদ্ধতি গড়ে তুলতে সরকার সর্বাত্মক সহায়তা করবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং সেক্টর কে ক্যাশলেস ও পেপারলেস সেক্টর হিসেবে গড়ে তোলার মাধ্যমে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ চলছে।

পলক বলেন স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য প্রযুক্তি বিভাগ ৫৬ টি মন্ত্রণালয়ে পৃথক পৃথক ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব (ডি এস ডি এল) প্রতিষ্ঠা করা হচ্ছে । ইতিমধ্যেই ২৩ মন্ত্রণালয় কে এর আওতায় আনা হয়েছে। তিনি দেশীয় শিল্পের বিকাশ ঘটাতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ পদ্ধতিতে এগিয়ে যাওয়ার ওপর জোর দেন। প্রতিমন্ত্রীর কর্মশালার তথ্য, উপাত্ত ও প্রাপ্ত সুপারিশ সমূহ কাজে লাগিয়ে দেশের আউটসোর্সিং খাতকে এগিয়েনিতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ