ঘূর্ণিঝড় গুলাব: ঢাকায় বৃষ্টি, উপকূলে ঝড়ের শঙ্কা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২১, ২০:৫৩ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ২১:১৯

রাজধানী ঢাকার বেশ কয়েকটি স্থানে হঠাৎ ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। রোববার রাত সাড়ে আটটার দিকে বাড্ডা, মতিঝিলসহ কয়েকটি স্থানে বৃষ্টি হতে দেখা যায়। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। 

বিষয়টি নিশ্চিত করে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ জানান, মতিঝিলসহ রাজধানীর বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হয়েছে। রাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে দীর্ঘস্থায়ী কোনো ঝড় না হওয়ার সম্ভাবনাই বেশি।

সন্ধ্যা ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় গুলাবে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের উপকূলে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করা মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। রোববার রাতে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এসব তথ্য জানান। 

তিনি জানান, বাংলাদেশের ওপর ঘূর্ণিঝড়টি খুব বেশি প্রভাব ফেলবে না। তবে উপকূলে কিছুটা প্রভাব পড়তে পারে। ঝড়ো হাওয়াসহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, বর্তমানে ঘূর্ণিঝড়টি পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তর থেকে পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ মধ্য রাতে ভারতের উত্তর অন্ধ প্রদেশ, দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় দেশের খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণ অঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm