করোনা ভাইরাসে আক্রান্ত নবজাতক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মার্চ ২০২০, ১০:০১

যুক্তরাজ্যে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছে এক নবজাতক। এই শিশুই বিশ্বের সবচেয়ে কমবয়সী করোনা আক্রান্ত রোগী। বর্তমানে তাকে আলাদা স্থানে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান জানায়, ওই নবজাতকের জন্মের কয়েকদিন আগে তার মা নিউমোনিয়ায় আক্রান্ত হয়। অবস্থার অবনতি ঘটলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর মধ্যেই ওই শিশু জন্মগ্রহণ করে।

জন্ম নেওয়ার কয়েক মিনিট পরই শিশুর দেহে করোনা ভাইরাস ধরা পড়ে। অন্যদিকে তার মায়ের করোনা ভাইরাস আগে পরীক্ষা করা হলেও ফলাফল জানা যায় একই সময়ে। বর্তমানে মা ও শিশু দুজনকে আলাদা স্থানে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

করোনায় আক্রান্ত ওই নবজাতক ও তার মায়ের সর্বশেষ অবস্থা জানা যায়নি। এ দিকে শিশুটি জন্মানোর পর করোনায় আক্রান্ত হয়েছে না কি গর্ভেই আক্রান্ত ছিল এটি নিয়ে গবেষণা শুরু করেছেন চিকিৎসকরা। দ্রুতই এ বিষয়ে বিস্তারিত জানাবে তারা।

প্রসঙ্গত, মহামারি করোনা ভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। এছাড়া শুক্রবার (১৩ মার্চ) পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪০ হাজারেরও বেশি মানুষ। চীনের পর করোনা ভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা ইউরোপ। এ কারণে ইউরোপকে এখন করোনার মূল কেন্দ্র বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ