বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতের দুই যুদ্ধজাহাজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মে ২০২২, ০৯:০৮

বন্ধুপ্রতিম দেশ ভারত থেকে বাংলাদেশে তিন দিনের শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনীর দুই যুদ্ধজাহাজ আইএনএস কোরা ও আইএনএস সুমেধা মোংলা বন্দরে পৌঁছেছে।

মঙ্গলবার (২৪ মে) বিকেল ৪টায় মোংলা বন্দরে এসে পৌঁছায় ভারতীয় যুদ্ধজাহাজ দুটি। এ সময় বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্য অনুযায়ী ব্যান্ড পরিবেশন করে জাহাজ দুটিকে অভিবাদন জানায়।

খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আনোয়ার হোসেনের পক্ষ থেকে বানৌজা মোংলার অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেন জাহাজ দুটিকে মোংলা বন্দরে অভ্যর্থনা জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দূতাবাসের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সফরকারী জাহাজ দুটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বানৌজা আবু উবাইদাহ ও বানৌজা আলী হায়দার তাদের স্বাগত জানায়। ১৪ জন কর্মকর্তা ও ১২১ জন নাবিকসহ ‘আইএনএস কোরা’র নেতৃত্বে আছেন কমান্ডার প্রদীপ কুমার ও ১১ জন কর্মকর্তা ও ১১০ জন নাবিকসহ ‘আইএনএস সুমেধা’র নেতৃত্বে আছেন কমান্ডার সুমিত মালিক।

বাংলাদেশে অবস্থানকালে ঢাকার ভারতীয় হাইকমিশনের একজন প্রতিনিধি ও জাহাজ দুটির অধিনায়ক খুলনা নেভাল এরিয়া ও কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট সঙ্গে পৃথকভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সফরের অংশ হিসেবে জাহাজ দুটি বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে মোংলা নেভাল বার্থ ও বাংলাদেশের সমুদ্র সীমানায় এক্সারসাইজ ‘করপ্যাট’ ও ‘এক্সারসাইজ বঙ্গোসাগর’এ অংশগ্রহণ করবে।

এ ছাড়া ভারতীয় নৌবাহিনীর দল ও কমফ্লোট ওয়েস্ট দলের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সফরের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকরা ভারতীয় নৌবাহিনীর জাহাজ পরিদর্শন করবেন।

ভারত-বাংলাদেশ জলসীমায় অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, তথ্যাদির সঠিক ব্যবস্থাপনা সমুদ্রপথে অবৈধ কার্যক্রম পরিচালনাকারী জাহাজসমূহ চিহ্নিতকরণ ও বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড কমিয়ে আনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ যৌথ মহড়ায়। পাশাপাশি আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা, সমুদ্র নিরাপত্তা ঝুঁকি মোকাবিলায় ও সমুদ্র অর্থনীতির উন্নয়নের কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশা করেন দুই দেশের নৌবাহিনীর প্রধান।

তিন দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি ২৬ মে মোংলা বন্দর ত্যাগ করবে এবং ২৭ মে নিজ দেশে পৌঁছানোর কথা রয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ