আজকের শিরোনাম :

লঞ্চের ভাড়া বাড়ল ৩০ শতাংশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২২, ১১:২৩ | আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১১:৩৮

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে বাসের পর এবার নৌযানের ভাড়াও বৃদ্ধির ঘোষণা এসেছে। এখন প্রতি কিলোমিটারে ভাড়া নেওয়া হবে ৩ টাকা হিসেবে। আর সর্বনিম্ন ভাড়া হবে ৩৩ টাকা।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছ নৌপরিবহন মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, নৌযানের যাত্রীভাড়া ৩০ ভাগ সমন্বয় করে পুনর্র্নিধারণ করা হয়েছে। মঙ্গলবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২.৩০ টাকা থেকে ০.৭০ টাকা বৃদ্ধি করে ৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ১০০ কিলোমিটারের পর প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা থেকে ০.৬০ বৃদ্ধি করে ২.৬০ টাকা করা হয়েছে।

জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ থেকে ৮ টাকা বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

নৌপরিবহন মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (নৌরুট, পারমিট, সময়সূচি ও ভাড়া নির্ধারণ) বিধিমালা, ২০১৯ এর বিধি ২৭ অনুসারে সরকার নৌযানে যাত্রী পরিবহনের জন্য কিলোমিটার প্রতি সর্বোচ্চ ও সর্বনিম্ন যাত্রী ভাড়া পুনর্র্নিধারণের লক্ষ্যে গঠিত কমিটির সুপারিশের আলোকে এ সিদ্ধান্তে নেয়া হয়েছে।

এর আগে গত ৫ আগস্ট রাত ১২টার পর জ্বালানি তেলের নতুন দাম কার্যকর করে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার পক্ষ থেকে নৌযানের ভাড়া বাড়ানোর বিষয়ে প্রস্তাব দেওয়া হয়। 

এবিএন/এসএ/জসিম

এই বিভাগের আরো সংবাদ