রুমায় পার্বত্য শান্তিচুক্তির ২৪ বছর পূর্তি উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২১, ১৭:৪৫

আজ (বৃহস্পতিবার) বান্দরবানের রুমায় পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৪ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। ১৯৯৭ সালের এই দিনে আওয়ামী লীগ সরকারের সাথে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে এই ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। সকালে এক বর্ণাঢ্য শান্তি র‌্যালি শেষে উপজেলা মিলয়নায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিতে অংশগ্রহণ করেন পাহাড়ি বাঙ্গালি সহ স্থানীয় নানা শ্রেনী পেশার মানুষ।

এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন গ্রামের গ্রাম প্রধান, হেডম্যান, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারী ও বেসরকারী দপ্তরের কর্মকর্তা এবং সংবাদ কর্মীবৃন্দ।

বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুমা সেনা জোনের কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল জনাব হাসান শাহরিয়ার ইকবাল।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা, উপজেলা নির্বাহী অফিসার মো: মামুন শিবলী, ১৯ আনসার ব্যাটালিয়নের পরিচালক জনাব মো: আব্দুল মজিদ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আবুল কাশেম এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ।

অনুষ্ঠানে লেফটেন্যান্ট কর্ণেল জনাব হাসান শাহরিয়ার ইকবাল বলেন, শান্তিচুক্তির পর থেকে পার্বত্য চট্টগ্রামে স্থিতিশীল পরিবেশ তৈরি হয়েছে, অবকাঠামোগত উন্নয়ন হয়েছে এবং জনগণের জীবনমান উন্নয়ন হয়েছে।

তিনি বলেন, পার্বত্য চট্গ্রামে শান্তি প্রতিষ্ঠা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি লালিত স্বপ্ন, সে স্বপ্নকে ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির মাধ্যমে বাস্তবায়ন করেছেন। পার্বত্য চট্টগ্রামের মানুষ ছাড়াও এখন সারা দেশের মানুষ শান্তিচুক্তির সুফল ভোগ করছে। স্থিতিশীল শান্ত পরিবেশকে চুক্তি বিরোধী ষড়যন্ত্রকারীরা বিনষ্ট করতে চায়, তাদের প্রতিহত করতে সকলকে সচেতন হতে হবে বলে জানান তিনি। পার্বত্য চট্টগ্রামের শান্তি শৃঙ্খলা, উন্নয়ন বজায় রাখতে তিনি সকলকে সহযোগীতার আহ্বান করেছেন।
 
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান উহ্লাচিং মারমা, উপজেলা নির্বাহী অফিসার মো: মামুন শিবলী, ১৯ আনসার ব্যাটালিয়নের পরিচালক জনাব মো: আব্দুল মজিদ প্রমুখ ব্যক্তিবর্গ।

অনুষ্ঠান শেষে রুমা জোনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করা হয়। চুক্তি বর্ষপূর্তি অনুষ্ঠানের অংশ হিসেবে বিকালে রুমা সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে একটি প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে। ফুটবল ম্যাচে বিজয়ী দলকে পুরষ্কার বিতরণ করবেন জোন কমান্ডার জনাব হাসান শাহরিয়ার ইকবাল।

এবিএন/চনুমং মারমা/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm