ঝিনাইদহে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২২, ১২:১৮

হঠাৎ শিলা বৃষ্টিতে ১৪ রকমের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অসময়ের বৃষ্টি ও শিলের আঘাতে গম, ভূট্টা, মসুরি, খেসারী, ধান, রবিশস্যসহ আম ও লিচুর মুকুল ক্ষতিগ্রস্থ’ হয়েছে। কৃষি বিভাগের দাবী, এখনও টাকায় ক্ষতির পরিমাণ নিরুপণ করা সম্ভব হয়নি।

কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, রোববার বিকালে হঠাৎ ঝড়ো হাওয়ার সাথে শিলাবৃষ্টি বয়ে যায় ঝিনাইদহ জেলার ৪টি উপজেলার উপর দিয়ে।

এ সময় ঝোড়ো হাওয়ার সাথে শিলা বৃষ্টিতে সদর, কালীগঞ্জ, কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে থাকা ফসল ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। জেলায় ১৪ রকমের ফসল যেমন, গম, ভুট্টা, পেয়াজ, মসুর, মটর, রসুন, ধনিয়া, কালোজিরা, ড্রাগন, কলা, আলু, ফুল, লিচু ও টমোটোর ক্ষতি সাধিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ ফসল হলো ভুট্রা ৪৮৬ হেক্টর, গম ১১২ হেক্টর, মসুর ৬৩ হেক্টর এবং পেয়াজ ৩০ হেক্টর।ক্ষতিগ্রস্থ ফলের মধ্যে রয়েছে, লিচু ০.১ হেক্টর, কলা ১ হেক্টর, সবজির মধ্যে টমেটো ০.৫ হেক্টর। তবে আমের মুকুলের ব্যাপক ক্ষতি সাধিহ হয়েছে। যা নিরুপণ করা সম্ভব হয়নি।কৃষক ও সাধারণ মানুষদের সাথে কথা বলে জানা যায়, এমন শিলাবৃষ্টি এর আগে কখনও দেখা যায়নি। হঠাৎ এমন বৃষ্টি সাথে শিলায় সবধরনের ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। বেশকিছু টিনের ঘরবাড়ী ও ক্ষতিগ্রস্থ হয়েছে।  
                 
জেলা কৃষি সম্প্রসারন বিভাগের ডিডি আজগর আলী জানান, আমি চারটি উপজেলা নিজে ঘুরে দেখেছি। কৃষকরা বেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। সরকারের কাছে আমরা ক্ষতির পরিমাণ জানাবো। যাতে দ্রুত কৃষকদের পাশে দাড়ানো যায়। শিলা বৃষ্টি স্বল্প সময়ের হলেও বেশ শক্তিশালী ছিল। বছরের প্রথম থেকেই পরিবর্তিত আবহাওয়া কৃষকদের একের পর এক কঠিন পরীক্ষার মুখে ফেলেছে। আমরা সবসময় তাদওে পাশে আছি।

এবিএন/নয়ন খন্দকার/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ