ভাঙ্গায় ভূমি সেবা সপ্তাহ-২০২২ পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ মে ২০২২, ১২:২২

'ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল,- এ প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরের ভাঙ্গায় ভূমি সেবা সপ্তাহ-২০২২ পালিত হয়েছে। 

গতকাল দিনব্যাপী এ উপলক্ষে র‌্যালী, আলোচন সভা হয়। 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস.এম মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন।  

সহকারী কমিশনার (ভূমি) এস.এম মুস্তাফিজুর রহমান বলেন, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমি মন্ত্রণালয়ের নির্দেশিত সব কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। 

ভূমি অফিসে না এসেও ডিজিটাল ভূমি সেবা গ্রহণ- এ প্রতিপাদ্য সামনে রেখে চলমান নানা কার্যক্রমের অগ্রগতি সাধিত হয়েছে। তিনি বলেন, ইতোমধ্যেই ভূমি মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত ভূমি সেবা নিশ্চিত করতে উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসগুলো কাজ করে যাচ্ছে। শতভাগ ই-নামজারি, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন করা হচ্ছে। প্রতিদিন গণশুনানি, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অফিসের বাইরে খোলা স্থানে গণশুনানি গ্রহণ, মিসকেইসের দ্রুুত নি®পত্তিকরণ, ভূমি উন্নয়ন কর আদায়ে ক্যা¤িপং, সেমিনার ও মাইকিং করে সচেতনতা সৃষ্টি, বেদখলকৃত খাসজমি উদ্ধার, মুজিববর্ষের ঘর নির্মাণেও খাস জমি উদ্ধার, অনলাইনে সায়রাতমহল ইজারা প্রদান, ভিপি স¤পত্তির  লিজ নবায়নের ফি আদায়, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে খাসজমি উদ্ধার, খাল ও ছড়া উদ্ধারসহ বিভিন্ন কাজ করা হচ্ছে।

তিনি আরও বলেন ১৯-২৩ মে ভূমি সেবা সপ্তাহ উদযাপনে উপজেলা ভূমি অফিস ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে অনলাইন ভূমি সেবা স¤পর্কে জনগণের মধ্যে সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছে।

এবিএন/মাহমুদুর রহমান/গালিব/জসিম 

এই বিভাগের আরো সংবাদ