বিদেশে রপ্তানি হচ্ছে কোটচাঁদপুরের বিভিন্ন জাতের আম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২২, ১১:২৮

আনুষ্ঠানিকভাবে আম রপ্তানি করতে শুরু করেছেন কোটচাঁদপুরের আম চাষিরা। আম যাচ্ছে লন্ডন ও ইটালিতে। গতকাল সোমবার  এর  শুভ সূচনা করলেন উপজেলা কৃষি অফিস। এ দিকে নিজেদের আম বিদেশে রপ্তানি করতে পেরে খুশি বললেন আম চাষি আবুল হোসেন। 

জানা যায়, দেশের দ্বিতীয় বৃহৎতম আম অঞ্চল ঝিনাইদহের কোটচাঁদপুর। এখান থেকে প্রতিদিন দেশের বিভিন্ন জায়গায় আম যায়। এবার তা দেশের গন্ডি পেরিয়ে আম বিদেশে রপ্তানি শুরু করলেন কোটচাঁদপুরের চাষিরা।
 
এ ব্যাপারে আম চাষি আবুল হোসেন জানান,আমাদের একটা নিরাপদ কৃষি পণ্য রপ্তানিতে ২০ জনের একটা কৃষক গ্রুপ আছে। ওই গ্রুপের মাধ্যমে আমরা গেল ২০২০ সাল থেকে কোটচাঁদপুরের উৎপাদিত নিরাপদ লাউ, কাচকলা, কচুর লতি, পটল কানাডা, ইংল্যান্ড, জার্মান রপ্তানি করে আসছি। 

আজ থেকে রপ্তানি শুরু হল কোটচাঁদপুরে উৎপাদিত আম রপ্তানি। সোমবার এক টন হিম সাগর আম দিয়ে এ রপ্তানি শুরু করা হয়েছে। 

তিনি বলেন, আমাদের উৎপাদিত আম ঢাকার দুই জন রপ্তানি কারকের মাধ্যমে বিদেশে রপ্তানি শুরু হচ্ছে। যার মধ্যে রয়েছেন আরিফ হায়দার, ও জি,এস জনি।

ওই দুই রপ্তানি কারক বলেন, দেশের অন্যন্য জায়গা থেকে আম কিনে বিদেশি রপ্তানি করে আসছি। তবে কোটচাঁদপুর থেকে প্রথম আম কেনা শুরু করলাম। প্যাকট করে বিদেশে রপ্তানি করা হবে। 

তিনি বলেন, অন্যান্য আমের তুলনায় এখানকার আম অনেক ভাল। এ কারণে কৃষকরা ভালো দাম পেয়ে লাভবান ও হবেন। আমরা মূলত লন্ডন ও ইটালিতে এ আম রপ্তানি করবো। 

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মহাসিন আলী বলেন, এ বছর ৬শ ২০ হেক্টর জমিতে  আমের চাষ হয়েছে। তবে গেল বছরের তুলনায় অনেক কম।এরপরও আমরা এ বছরই ৫০ টন আম বিদেশে রপ্তানির লক্ষ্য রয়েছে। যার মধ্যে রয়েছে আমরুপালী, হিম সাগর, কাটিমনও বানানা। এর মধ্যে সোমবার ১ টন হিম সাগর আম দিয়ে রপ্তানি শুরু করা হয়েছে। ধাপ ধাপে বাকি আমও রপ্তানি করা হবে। 

তিনি বলেন, এর মাধ্যমে এ উপজেলার মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটল। এ ধারাবাহিকতা ধরে রাখতে পারলে মানুষ অনেক উপকৃত হবেন।

এ উপলক্ষে সোমবার  দুপুরে স্থানীয় কৃষি বিপণন সংঘ থেকে আনুষ্ঠানিকভাবে এ আম রপ্তানির কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোটচাঁদপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন।  

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আজগর আলী। 

বিশেষ হিসেবে উপস্থিত ছিলেন কোটচাঁদপুর উপজেলার চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি মোছাঃ শরিফুননেসা মিকি,ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন, কোটচাঁদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মঈন উদ্দিন। 

এ ছাড়া উপস্থিত ছিলেন আম চাষিদের মধ্যে আজিজুল ইসলাম, সিরাজুল ইসলাম, মোজাম্মেল হোসেন। পরে ওই দুই রপ্তানি কারকের হাতে আমের কারেট হস্তান্তর করে বিদেশে আম রপ্তানির শুভ উদ্বোধন করেন উপস্থিত অতিথিবৃন্দরা।

বিষয়টি নিয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি চাষির উদ্দেশ্য  বলেন, আপনারা কেউ অপরিপক্ক আম ভেঙে বাজারে তুলবেন না,তুললে আমের বাজার নস্ট হবে। আমরা ক্রেতা হারাব। আর যদি আমের গুনগতমান ঠিক রাখি তাহলে, আজ দুইটা দেশে আম যাচ্ছে। আগামীতে আরো অনেক দেশে আমাদের আমের বাজার তৈরি হবে।

এতে করে আমাদের দেশের চাষিরা লাভবান হবেন। দেশের অর্থনীতি উন্নত হবে। 

এবিএন/সুব্রত সরকার/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ