পদ্ম সেতু উদ্বোধন : পুরো এলাকা সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০২২, ১২:৫৭

২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানকে ঘিরে কোনো নাশকতা, হামলা বা সন্ত্রাসী কর্মকান্ডের ব্যাপারে সু-নির্দিষ্ট কোনো তথ্য নেই বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-এর) মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

গোয়েন্দা তথ্য ও সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্যের বিশ্লেষণের ভিত্তিতে এসব তথ্য পাওয়া গেছে। তবুও র‌্যাব সর্বোচ্চ সকর্ত অবস্থানে আছে বলে জানান তিনি। 

গতকাল বুধবার (২২ জুন) দুপুরে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জনসভাস্থল পরিদর্শন শেষে তিনি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

র‌্যাবের মহাপরিচালক বলেন, স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ঘটনায় অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের প্রতিটি সদস্য তৎপর আছে। এবং র‌্যাবের সদস্যদের বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে। পদ্মা সেতুর সার্ভিস এরিয়া ১ এবং সার্ভিস এরিয়া ২ এ র‌্যাবের পোশাকধারী সদস্যদের পাশাপাশি র‌্যাবের গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়েছে। সমাবেশ স্থল, টোলপ্লাজা, ফলক উন্মোচনসহ আশপাশে র‌্যাবের টহল তৎপরতা রয়েছে।

তিনি বলেন, অনুষ্ঠান চলাকালে সার্বিক নিরাপত্তার জন্য র‌্যাবের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। স্ট্রাইকিং ফোর্স, মোটরসাইকেল পেট্রোল, বোট পেট্রোল, অবজারভেশন ফোর্স থাকবে সার্বক্ষণিক। সেতুর দুই প্রান্তসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট যেকোন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকবে।

র‌্যাবের মহাপরিচালক বলেন, এছাড়াও সেতুর দুই প্রান্তে র‌্যাবের স্পেশাল কমান্ড টিম প্রস্তুত থাকবে। যেকোন পরিস্থিতিতে আমাদের সদস্যরা প্রস্তুত রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে পারবে। পাশাপাশি আমাদের হেলিকপ্টারও প্রস্তুত থাকবে।

তিনি আরও বলেন, এসব নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি সেতুর দুই প্রান্তেই র‌্যাবের মেডিক্যাল টিম থাকবে। যেকোন প্রয়োজনে আমাদের সদস্য কিংবা জনসাধারণ কেউ অসুস্থ হলে তারা আমাদের মেডিক্যাল টিমের সহায়তা নিতে পারবে।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যসহ সব তথ্য বিশ্লেষণ করে পদ্মাসেতুর উদ্বোধনকে ঘিরে কোনো হামলা বা নাশকতার বিষয়ে সুর্নিদিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। আমরা সর্বোচ্চ সর্তক অবস্থায় রয়েছি। তাছাড়া শুধু পদ্মাসেতুকে ঘিরেই নয় সারাদেশে আমরা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছি। আমি জনসাধারণকে এই অনুষ্ঠানে আসার জন্য আহ্বান জানাচ্ছি। আপনারা নির্ভয়ে আসবেন। ইনশাআল্লাহ এখানে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে র‌্যাবের মহাপরিচালক মাওয়া প্রান্ত এলাকা ঘুরে দেখেন। পরে হেলিকপ্টারে করে শিবচরের বাংলাবাজার জনসভাস্থলে আসেন।

এবিএন/এস.এম.দেলোয়ার হোসাইন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ