আজকের শিরোনাম :

দুর্গাপুরে বিরল প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০২২, ১৩:০৮

নেত্রকোনার দুর্গাপুরে কয়েকজন কিশোরের সাহসিকতায় প্রাণে রক্ষা পেলো বিরল প্রজাতির গন্ধগোকুলের পাঁচটি ছানা। 

গত সোমবার রাতে স্থানীয় কয়েকজন যুবকের সহযোগিতায় প্রাণী গুলো উদ্ধার করে পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর সদস্যরা।

স্থানীয় সূত্র জানায়, বিরল প্রজাতির গন্ধগোকুলের ছানাগুলো কে বা কারা প্লাস্টিক খাঁচায় ভরে জারিয়া রেলস্টেশনে ট্রেনের সিটের নিচে রেখে যান। এ সময় কয়েকজন কিশোর ময়মনসিংহ থেকে দুর্গাপুর আসার পথে রেলের সিটের নিচে প্রাণীর শব্দ পেয়ে খাঁচা সামনে আনতেই ছানাগুলো দেখতে পান। পরে জারিয়া রেলস্টেশনের স্টেশন মাস্টার ও রেলপুলিশকে জানালে তারা প্রাণীগুলো নিতে কিছুটা অপারগতা স্বীকার করেন। 

এই সময় অর্ণব ভৌমিক নামে এক কিশোর সেভ দ্য এনিমেলস অফ সুসং এর সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করে প্রাণীগুলোকে স্বেচ্ছাসেবকদের কাছে হস্তান্তর করলে পরে স্বেচ্ছাসেবকরা উপজেলা প্রশাসনের সহযোগিতায় রাতেই উপজেলা সদর ইউনিয়নের গহীন বনে অবমুক্ত করেন।

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার রাজিব-উল-আহসান জানান, সেভ দ্য এনিমেলস অফ সুসং যেভাবে বন্যপ্রাণীদের উদ্ধার করছে নিঃসন্দেহে তা প্রশংসার দাবিদার। প্রাণী হত্যা এখন অনেকটাই কমে গেছে। এখন এমন প্রাণী পেলে তাদেরকে আটকে রেখে উপজেলা প্রশাসন বা প্রাণী উদ্ধারে স্বেচ্ছাসেবকদের খবর দিচ্ছে। এতে করে বন থেকে লোকালয়ে চলে আসা প্রাণীরা রক্ষা পাচ্ছে। 

এবিএন/তোবারক হোসেন/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ