বদলে গেছে দৌলতপুরের ভূমি সেবার চিত্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০২২, ১১:২৮

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে প্রযুক্তির ব্যবহারে পুরোটা সফলতা দেখিয়েছে দৌলতপুর উপজেলা ভূমি অফিস। 

সহকারী কমিশনার (ভূমি) আফরোজ শাহিন খসরু সরকারী নির্দেশনা বাস্তবায়নের পাশাপাশি নিজের ঐকান্তিক প্রচেষ্টায় কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ভুমি সেবার চিত্র পুরোপুরি বদলে গেছে। ফলে, একদিকে সেবা গ্রহিতাদের কম সময়ের মধ্যে প্রত্যাশিত সেবা মিলছে এবং স্বচ্ছতার সাথে কর্ম সম্পাদিত হওয়ায় অতিরিক্ত অর্থ খরচ থেকে মুক্তি মিলছে সেবা গ্রহীতাদের।  

প্রাপ্ত তথ্যে জানাযায়, সহকারী কমিশনার (ভূমি) হিসাবে আফরোজ শাহিন খসরু এক বছর পুর্বে দৌলতপুর উপজেলায় যোগদান করেন। তরুন এই মেধাবী কর্মকর্তা যোগদানের পর এখানকার সমস্যাগুলো চিন্থিত করে তার সমাধানের পদক্ষেপ গ্রহণ করেন। এবং ডিজিটাল বাংলাদেশ‘ এর সুফল পুরোটা সেবা প্রত্যাশীদের প্রদানের লক্ষ্যে মাসব্যাপী মাইকিং, পোস্টার প্রদর্শন, লিফলেট বিতরণ করা হয়। যা সেবা প্রত্যাশী ভূমি মালিকদের সচেতন হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এছাড়া উপজেলার সবগুলো ইউনিয়ন ভুমি অফিস সিসি ক্যামেরার আওতায় আনার ফলে, একদিকে সবগুলে অফিসকে মনিটরিং করা এবং অন-লাইনে সেবা প্রত্যাশীদের তাৎক্ষণিক সেবা ও পরামর্শ প্রদান করা সম্ভব হচ্ছে। তাছাড়া, অনলাইন প্রত্যয়ন ও ওয়ারিশ কায়েম সনদ প্রদান, অনলাইনে মিস কেসের শুনানী  গ্রহণের ফলে সময় ও ভোগান্তি লাঘব হয়েছে। এবং নামজারি আবেদনের কাগজপত্রাদির সঠিকতা থাকলে মাত্র ১৪ দিনে তা নিস্পত্তি করা হচ্ছে।

জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) আফরোজ শাহিন খসরু বলেন, আইনের ব্যাত্যয় না করে ভূমি সেবা প্রদানে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই ধারা অব্যাহত থাকলে উপজেলার ভূমি সেবা গ্রহিতারা উপকৃত হবে এবং ভূমি অফিস সম্পর্কে মানুষের অতীতের ধারণা মুছে যাবে বলে তিনি মনে করেন।

এবিএন/জহুরুল হক/জসিম/গালিব

এই বিভাগের আরো সংবাদ