সাব রেজিস্ট্রি অফিসের প্রস্রাবখানার ক‌মোড পশ্চিমমুখী, জনমনে ক্ষোভ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২২, ১৭:৪৬

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার সাটুরিয়া সাব রেজিস্ট্রি অফিসের নবনির্মিত ভবনের প্রস্রাবখানার ক‌মোড পশ্চিম মুখী ক‌রে বসা‌নো হ‌য়ে‌ছে। 

দ্বীতল ভব‌নের দুই তলা‌তেই প্রস্রাবখানার ক‌মোড পশ্চিম মুখী ক‌রে বসা‌নো। এতে অ‌ফিস স্টাফ ও সেবাগ্রহীতা‌দের প্রস্রাবখানা পশ্চিম মুখী হ‌য়ে ব্যবহার কর‌তে হ‌চ্ছে।

সাটুরিয়া সাব রেজিস্ট্রি অফিসের নবনির্মিত ভবনের প্রস্রাবখানার ক‌মোড পশ্চিম মুখী ক‌রে বসা‌নো বিষয়‌টি প্রকাশ পাওয়ার পর স্থানীয় ভা‌বে ব‌্যাপক সমা‌লোচনার সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। প্রস্রাবখানার ক‌মোড পশ্চিম মুখী থেকে প‌রিবর্তনের জোর দা‌বি জানি‌য়ে‌ছে স্থানীয়রা।

জানা গে‌ছে, উপজেলার বালিয়াটিতে সাব রেজিস্ট্রি অফিসের ‌নিজস্ব নতুন ভবন নির্মাণ করা হয়েছে। ২১ জুলাই থেকে এ রেজিস্ট্রি অফিসের নতুন ভব‌নে রেজিস্ট্রি কার্যক্রম শুরু হয়েছে। ইতিপূর্বে রেজি‌স্ট্রি কার্যক্রম চলতো বালিয়া‌টি ইউনিয়ন পরিষদ কার্যালয়ের কয়েকটি রুমে। 
র‌বিবার দুপু‌রে স‌রেজ‌মি‌নে সাটু‌রিয়া সাব রেজিস্ট্রি অফিসে গি‌য়ে দেয়া যায়, নিচ তলায় এবং দোতালাতে দুইটি প্রস্রাবখানার ৪‌টি ক‌মোড পশ্চিম মুখী করে বসানো। প্রস্রাবখানার ক‌মোড যে খা‌নে বসা‌নো হ‌য়ে‌ছে সে জায়গা‌টি‌তে উত্তর দিক করে ক‌মোড বসা‌নোর বেশ জায়গা র‌য়ে‌ছে। 

এ বিষ‌য়ে সাব রেজিস্ট্রার এর সা‌থে কথা বলতে তার রু‌মে গে‌লে তা‌কে পাওয়া যায় নি। অফিসে থে‌কে জানা‌নো হয় সাব রেজিস্ট্রার ছুটি‌তে আ‌ছে।

বা‌লিয়া‌টির বা‌সিন্দা র‌ফিকুল ব‌লেন, প্রস্রাবখানার ক‌মোড পশ্চিম মুখী বিষয়‌টি খুবই দু:খ জনক। যারা ভবন‌টি নির্মাণ ও বু‌ঝে নেওয়ার দ্বা‌য়ি‌ত্বে ছিল তা‌দের গুরুত্ব দি‌য়ে বিষয়‌টি দেখা দরকার ছিল। অ‌তিদ্রুত এ‌টি প‌রিবর্তনের জোর দা‌বি জানাই। 

স্থানীয় বিপ্লব সরকার ব‌লেন, রেজিস্ট্রি অফিসের প্রস্রাবখানার ক‌মোড পশ্চিম মুখী এটি বির্বতকর। এটি তারাতা‌রি প‌রিবর্তন করা হোক।

সাটুরিয়া সাব রেজিস্ট্রি অফিসের ম‌হোরার আব্দুল আ‌লিম জানায়, নতুন ভবনে ওঠার পরেই স্থানীয় লোকজন এবং অফিসের স্টাফরা দেখতে পায় নিচতলা এবং দোতলার প্রস্রাবখানার কমোড পশ্চিম দিক করে বসানো। বিষয়টি আমরা জানার পর সাথে সাথে ঠিকাদারী প্রতিষ্ঠানকে অবহিত করেছি এবং এই কমোডের দিক পরিবর্তন করে দেওয়ার জন্য তাদেরকে জানানো হয়েছে তারা সেটি করে দিবে বলে জানিয়েছে।

সাটুরিয়া সাব রেজিস্ট্রি অফিসের নবনির্মিত ভবন নির্মা‌নের ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত জহিরুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানায়, প্রসাব খানার কমোডগুলো পশ্চিমমুখী এটা এভাবেই ডিজাইনে ছিল পরবর্তীতে আমরা এ বিষয়টি জানার পর ভবন হস্তান্তর করে চলে আসায়, সেটি পরিবর্তন করা সম্ভব হয়নি। তবে গণপূর্ত অধিদপ্তরে আমরা লিখিত ভাবে আ‌বেদন ক‌রে‌ছি। তাদের নির্দেশনা পাওয়ার পরেই আমরা এটি পরিবর্তন করে দিতে পারবো।

এ বিষ‌য়ে জা‌ন্তে গণপূর্ত বিভাগ, মানিকগঞ্জ এর নির্বাহী প্রকৌশলীর মোবাই‌লে কল করা হ‌লেও তি‌নি ধ‌রেন নি।

উল্লেখ্য যে, আমাদের (বাংলাদেশের) কেবলা পশ্চিম দিকে। কেননা কেবলা থেকে পূর্ব দিকে আমাদের অবস্থান। সর্বোপরি মুসলিম উম্মাহর কেবলার সম্মান ও মর্যাদার অনেক বেশি। কেবলামুখী হয়ে নামাজ পড়া মুসলিম উম্মাহর জন্য ফরজ। তাই কেবলামুখী হয়ে পায়খানা পেশাব করা হারাম। এমনকি কেবলাকে পছনে রেখে পায়খানা পেশাব করাও ঠিক নয়।

এবিএন/মো: সো‌হেল রানা খান/জসিম/আব্দুর রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ