‘লাল সিং চাড্ডা’ নিয়ে আরও বিপদে আমির খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২২, ১৪:২৯

মুক্তির আগেই ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি জড়ায় বিতর্কে। আমির খান অভিনীত সিনেমাটি বয়কটের দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে সরব ছিল একদল প্রতিবাদকারী। ১১ আগস্ট ছবিটি মুক্তি পায়। এরপর সেই প্রতিবাদ রূপ নেয় বিক্ষোভে। ‘লাল সিং চাড্ডা’ প্রদর্শনী বাতিলের দাবিতে বিক্ষোভ হয় ভারতের বেনারস ও পাঞ্জাবে।

রাখিবন্ধন, ভারতের স্বাধীনতা দিবসের উৎসবে ছবিটি মুক্তি পেলেও দর্শক না হওয়ার আশঙ্কায় দ্বিতীয় দিনে ছবির ১ হাজার ৩০০ শো বাতিল করা হয়। এবার আরও বিপদে আমির খান। ছবির প্রযোজক, পরিচালক, শিল্পী ও কলাকুশলীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনীকে অসম্মান ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে দিল্লির আইনজীবী বিনীত জিন্দাল পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার কাছে অভিযোগপত্র জমা দিয়েছেন।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ওই আইনজীবী ১৫৩, ১৫৩ ক, ২৯৮ ধারায় অভিযোগটি এফআইআর হিসেবে লিপিবদ্ধ করার আবেদন করেছেন। এই ধারাগুলো দাঙ্গা সৃষ্টির উদ্দেশ্যে উসকানি দেওয়া, বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা তৈরি, ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার মতো স্পর্শকাতর বিষয় নিয়ে।

পুলিশের কাছে দেওয়া অভিযোগে বলা হয়েছে, ‘ছবিতে নির্মাতারা বিশেষ চাহিদাসম্পন্ন এক ব্যক্তিকে ভারতীয় সেনাবাহিনীর হয়ে কারগিল যুদ্ধে লড়তে দেখিয়েছেন। এটা প্রতিষ্ঠিত সত্য যে, ভালোভাবে প্রশিক্ষিত সেনাকেই সেনাবাহিনী যুদ্ধে পাঠায়। কিন্তু ছবিতে ইচ্ছাকৃতভাবে এই নিয়মের ব্যতিক্রম দেখিয়েছেন, যা ভারতীয় সেনাবাহিনীর সম্মান ক্ষুণ্ন করেছে।’

অভিযোগে আমির খান অভিনীত একটি দৃশ্যের কথাও উল্লেখ করা হয়েছে। যেখানে তিনি ‘পূজা পাঠ’কে ‘ম্যালেরিয়া’ হিসেবে উল্লেখ করেছেন। এই দৃশ্যের কথা উল্লেখ করে বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবেই এ ধরনের উসকানি দেওয়া হয়েছে।

দিল্লির আইনজীবীর পুলিশের কাছে অভিযোগ দায়ের নিয়ে আমির খান বা ‘লাল সিং চাড্ডা’ নির্মাতার বক্তব্য পাওয়া যায়নি। ১১ আগস্ট মুক্তির পর থেকেই ছবিটি নিয়ে নানা তর্কবিতর্ক হলেও আমির মুখ খোলেননি। অদ্বৈত চন্দন পরিচালিত ছবিটি অস্কারজয়ী মার্কিন ছবি ‘ফরেস্ট গাম্প’-এর অফিশিয়াল হিন্দি রিমেক। আমির ছাড়াও ছবিতে অভিনয় করেছেন কারিনা কাপুর। এই ছবি দিয়েই তেলেগু তারকা নাগা চৈতন্যের বলিউডে অভিষেক হয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ