আজকের শিরোনাম :

ওমিক্রন নিয়ে সুনির্দিষ্ট তথ্য পেতে দুই সপ্তাহ লাগবে : ফাউচি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২১, ১৩:১৯

দেশে দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য করাসহ অর্থনৈতিক বাজারে কাঁপন ধরিয়েছে নভেল করোনভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ভ্যারিয়েন্টটি সম্পর্কে নিশ্চিত তথ্য পেতে প্রায় দুই সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ কর্মকর্তা ড. অ্যান্থনি ফাউচি। তিনি বিষয়টি স্থানীয় সময় গতকাল রবিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, থ্যাংকস্‌গিভিং ছুটির সপ্তাহান্তে ওয়াশিংটনে ফিরে আসা মার্কিন প্রেসিডেন্টকে রবিবার বিকেলে ওমিক্রনের বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন তার করোনভাইরাস সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা আশঙ্কা করছেন, আফ্রিকা দক্ষিণাঞ্চলে ওমিক্রন প্রথম শনাক্ত হওয়ার পর ওই অঞ্চল থেকে আগতদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেও নতুন ভ্যারিয়েন্টটি যুক্তরাষ্ট্রে পৌঁছে যাবে।

অ্যান্থনি ফাউচি মার্কিন প্রেসিডেন্টকে বলেছেন তার বিশ্বাস বিদ্যমান টিকাগুলোই ‘করোনায় গুরুতর আক্রান্ত হওয়া থেকে একটি নির্দিষ্ট মাত্রায় সুরক্ষা’ দিতে সক্ষম। এর পাশাপাশি অন্য কর্মকর্তারা টিকাপ্রাপ্ত মার্কিনিদের করোনার বুস্টার শট দেওয়ার সুপারিশ পুনর্ব্যক্ত করেন।

হোয়াইট হাউসের বরাতে রয়টার্স জানিয়েছে, ওমিক্রন ভ্যারিয়ে ন্ট এবং এ নিয়ে মার্কিন তৎপরতার বিষয়ে জো বাইডেন আজ জনসাধারণকে হালনাগাদ তথ্য জানানোর কথা রয়েছে।

বাইডেনকে ওমিক্রনের বিষয়ে অবহিত করার আগে গতকাল এবিসি নিউজের ‘দিস ইউক’ অনুষ্ঠানে অ্যান্থনি ফাউচি বলেছেন, করোনার নতুন ভ্যারিয়েন্টটি যুক্তরাষ্ট্রেও শনাক্ত হবে এবং তা ‘অনিবার্য’।

এ ছাড়া সংবাদমাধ্যম এনবিসির সঙ্গে কথা বলার সময় ফাউচি বলেছেন, ‘ইঙ্গিতটা স্পষ্ট যে, ওমিক্রনের দ্রুত সংক্রমণের ক্ষমতা রয়েছে। আর এটিই এখন আমাদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।’

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm