আজকের শিরোনাম :

ফের ফিরলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ১৩:৫৪

ফের নির্বাচিত হয়েছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। গত সপ্তাহে নিয়োগের ১২ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে বাধ্য হওয়ার পর সোমবার(২৯ নভেম্বর) সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির এ নেতাকে ফের নির্বাচিত করে দেশটির আইনপ্রণেতারা।


দুই দলের জোট সরকার থেকে গ্রিন পার্টি সরে যাওয়ায় পদত্যাগ করেন সোশ্যাল ডেমোক্র্যাট নেতা অ্যান্ডারসন। তার মাত্র ১২ ঘণ্টা আগে নির্বাচিত হন তিনি। জোটের বাজেট বিল পার্লামেন্টে প্রত্যাখ্যাত হওয়ার পর সরকার থেকে সরে যায় গ্রিন পার্টি। আইন অনুযায়ী জোট সরকার থেকে কোনো দল বেরিয়ে গেলে সুইডেনের প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয়।

সোমবারে সুইডেনের পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে ৩৪৯ সদস্যের মধ্যে ১০১ জন অ্যান্ডারসনকে ভোট দেন, ৭৩ জন বিরত থাকেন এবং ১৭৩ জন তার বিরুদ্ধে ভোট দেন। সুইডেনের রাজনৈতিক ব্যবস্থা অনুযায়ী প্রধানমন্ত্রী নিয়োগ পেতে গেলে কেবল সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতা কোনো প্রার্থীর বিরুদ্ধে না গেলেই হয়।

ভোটাভুটির পর এক সংবাদ সম্মেলনে ম্যাগডালেনিা অ্যান্ডারসন জানান সুইডেনকে সামনে এগিয়ে নিতে তিনি প্রস্তুত। তার কর্মসূচিতে সমাজকল্যাণ, জলবায়ু পরিবর্তন এবং অপরাধ গুরুত্ব পাবে বলে জানান তিনি। তবে অন্য দলের সমর্থন ছাড়া পার্লামেন্টে আইন পাস করতে বেগ পেতে হবে প্রধানমন্ত্রী অ্যান্ডারসনকে।

এবিএন/সাদিক/জসিম

 

এই বিভাগের আরো সংবাদ
ksrm