আজকের শিরোনাম :

মোদি-পুতিন বৈঠক : আলোচনায় দ্বিপাক্ষিক বাণিজ্য ও আফগান ইস্যু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১, ২২:০০

সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার দিল্লিতে দুই দেশের নেতার এই বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং আফগানিস্তানের অবনতিশীল পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর দেশটিতে ব্যাপক মানবিক সঙ্কট শুরু হয়েছে। এর আগে, আফগানিস্তানের অবনতিশীল পরিস্থিতি এই অঞ্চলে অস্থিতিশীলতার ঝুঁকি তৈরি করতে পারে বলে নয়াদিল্লি এবং মস্কো সতর্ক করে দিয়েছে।

ভারতীয় গণমাধ্যমে প্রচারিত সূচনা বক্তব্যে পুতিন বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই মাদক পাচার এবং সংঘবদ্ধ অপরাধের বিরুদ্ধেও লড়াই। এক্ষেত্রে আমরা আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন।

রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ সম্পর্কের মাঝে পুতিন এবং বেশ কয়েকজন শীর্ষ রুশ কর্মকর্তার এই সফর হচ্ছে। ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ মিত্রও রাশিয়া।

এর আগে, সোমবার সকালের দিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, রাশিয়ার তৈরি অত্যাধুনিক এস-৪০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার একটি চুক্তি বাস্তবায়িত হচ্ছে। যদিও এই চুক্তিকে দুর্বল করার জন্য মার্কিন প্রচেষ্টা ছিল বলে জানিয়েছেন তিনি।

ভারত ও রাশিয়ার এই শীর্ষ সম্মেলনে বেশ কয়েকটি বাণিজ্যিক এবং প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে আশা করা হচ্ছে। ভারত এবং রাশিয়ার সম্পর্ক সত্যিই ‌অনন্য এবং বিশ্বস্ত মডেল বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm