দুই বছর কমানো হলো সু চির কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২১, ১০:২২

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে ‘গণ অসন্তোষে উসকানি’ এবং ‘কোভিডবিধি ভাঙার’ অভিযোগে দেওয়া চার বছরের কারাদণ্ড কমিয়ে দুই বছর করা হয়েছে।

দেশটিতে সামরিক বাহিনী দ্বারা নিযুক্ত সরকার প্রধানের আংশিক ক্ষমার ভিত্তিতে কারাদণ্ড কমানো হয়েছে বলে সোমবার জানিয়েছে মিয়ানমারের রাষ্ট্রীয় টিভি।

গেল ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে বন্দি সু চির বিরুদ্ধে দুর্নীতি, সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনসহ ১১টি মামলা হয়েছে।

এর মধ্যে প্রথম মামলায় দুই অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সোমবার মিয়ানমারের একটি আদালত তাকে চার বছরের কারাদণ্ডের রায় দিয়েছিল।

সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি ‘এনএলডি’ দলের অন্যতম নেতা ও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উয়িন মিন্টকেও একই অভিযোগে বিচারের মুখোমুখি করা হয় এবং তাকেও একই সাজা দেওয়া হয়।

তাদের বর্তমানে কোথায় রাখা হয়েছে তা জানা যায়নি। তবে যেখানে আছেন, সেখানেই তারা সাজা ভোগ করবেন।  তাদেরকে কারাগারে পাঠানো হবে না বলে জানানো হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মধ্য দিয়ে সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে মিয়ানমারের সামরিক বাহিনী। সেদিনই সু চি ও তার দলের অন্যান্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়। সু চিকে তখন থেকেই গৃহবন্দি করে রাখা হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm