আজকের শিরোনাম :

মধ্য ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২২, ০৯:৪৬

মধ্য ইউক্রেনের দিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলে রুশ বাহিনীর হামলায় অন্তত ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। স্থানীয় গভর্নর ভ্যালেনতিন রেজনিচেঙ্কো বলেছেন, বুধবার রাতে এ নৃশংস হামলার ঘটনা ঘটেছে। বার্তা সংস্থা এএফপি আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

স্থানীয় গভর্নর ভ্যালেনতিন রেজনিচেঙ্কো সামাজিক মাধ্যম টেলিগ্রামে লিখেছেন, এটি ছিল এক ভয়ানক রাত। রুশ বাহিনীর হামলায় ১১ ব্যক্তি নিহত হয়েছেন। দুজন আহত ছিলেন। রাতের মধ্যে তাঁরাও মারা গেছেন। 

আঞ্চলিক পরিষদের প্রধান মাইকোলা লুকাশুক বলেছেন, রুশ বাহিনীর দখল করা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে দিনিপার নদীর অন্য পাশে মার্গানেট গ্রামে হামলা করা হয়েছে। এই গ্রামের অন্তত ১২ জন নিহত হয়েছেন। 

মাইকোলা লুকাশুক আরও বলেছেন, ‘রুশদের হামলায় কয়েকটি প্রশাসনিক ভবন, একটি স্কুল, একটি সাংস্কৃতিক কেন্দ্র ও একটি সিটি কাউন্সিল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। এ গ্রামের কয়েক হাজার মানুষ এখন বিদ্যুৎহীন অবস্থায় আছেন।’ 

এদিকে ভ্যালেনতিন রেজনিচেঙ্কো নাগরিকদের অনুরোধ করে বলেছেন, ‘আপনারা বিমান হামলার সাইরেন শোনামাত্র নিরাপদ আশ্রয়ে চলে যাবেন। আপনাদের অনুরোধ করছি, কিছুতেই রুশদের হাতে নিজের জীবন দেবেন না।’ 

ইউরোপের অন্যতম বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র জাপোরিঝিয়া প্ল্যান্ট বেশ কয়েক মাস ধরে রুশ সৈন্যরা দখল করে রেখেছে। এখান থেকে হামলা শুরু করায় বিদ্যুৎ কেন্দ্রটি আবার নতুন করে লড়াইয়ের কেন্দ্রে চলে এসেছে। বিদ্যুৎ কেন্দ্রটির আশপাশ ঘিরে গোলাবর্ষণ শুরু হয়েছে। এ গোলাবর্ষণের ব্যাপারে রাশিয়া ও ইউক্রেন পরস্পর পরস্পরকে দোষারোপ করছে। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ