জাতীয় সংসদ ভবনে হামলার পরিকল্পনাকারী ওসামার দায় স্বীকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মে ২০২১, ১৮:৫৫

জাতীয় সংসদ ভবনে কালো পতাকা ও তলোয়ার হাতে জঙ্গি হামলার পরিকল্পনাকারী বক্তা আলী হাসান ওসামা দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

শনিবার (১৫ মে) ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস তার জবানবন্দি রেকর্ড করেন। একইসঙ্গে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য আল আমিনকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

এদিন রিমান্ড শেষে দুই আসামিকে আদালতে হাজির করা হয়। আসামি আলী হাসান ওসামা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় মামলার তদন্তকারী কর্মকর্তা ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন।

একইসঙ্গে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আসামি আল আমিনকে কারাগারে আটক রাখার আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত আসামি ওসামার জবানবন্দি রেকর্ড করেন। এরপর দুই আসামিকে কারাগারে পাঠানো হয়।

গত ১২ মে রিমান্ড শেষে আসামিদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্তের স্বার্থে ফের সাত দিন করে তাদের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। ঢাকা মহানগর হাকিম শাহিনুর রহমান আদালত তাদের দুজনের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে ৬ মে দুই আসামিকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এরপর রাজধানীর শেরেবাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে আদালত তাদের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

গত ৫ মে সন্ধ্যায় শেরেবাংলা নগর থেকে আনসার আল ইসলামের সদস্য আল আমিনকে গ্রেফতার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট। এছাড়া এই হামলার পরিকল্পনায় প্ররোচনায় দেয়ার অভিযোগে একইদিন উগ্রবাদী বক্তা আলী হাসান ওসামাকে রাজবাড়ী জেলা থেকে গ্রেফতার করা হয়।

এ ঘটনায় রাজধানীর শেরেবাংলা নগর থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ