এবার প্রথম বাংলাদেশি মেয়র পেল যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২১, ১১:৪৬

পেনসিলভেনিয়ার ডেলওয়ার কাউন্টিতে মিলবর্ন বরোর মেয়র হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক মাহবুবুল তৈয়ব। গত দুই নভেম্বর আরেক বাংলাদেশি প্রার্থীকে হারিয়ে জয় ছিনিয়ে নেন তিনি। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দুই মেয়রপ্রার্থীর দেশের বাড়ি চট্টগ্রামে।

জানা গেছে, মেয়রের রানিংমেট নির্বাচিত তিনজন কাউন্সিল মেম্বারও বাংলাদেশি। এ বরোতে আরও একটি পদ বাংলাদেশিদের দখলে এসেছে। সেটি হচ্ছে ট্যাক্স কালেক্টরের পদ। নির্বাচিত মেয়র মাহাবুবুল তৈয়বও ১৫ বছর ধরে ‘বাংলাদেশ সোসাইটি অব পেনসিলভেনিয়ার’ বিভিন্ন পদে কাজ করছেন।

পেনসিলভেনিয়ার ডেলাওয়্যার কাউন্টির দক্ষিণ-পূর্ব বিভাগে অবস্থিত মিলবোর্ন বরো। এটি হলো যুক্তরাষ্ট্রের সিটির মধ্যে সবচেয়ে ছোট। এখানে ১৫০০ লোকের বাস। আকারে ০.১ বর্গ মাইল। ১৯০৯ সালে বরোটি প্রতিষ্ঠিত হয়।

বরো অব মিলবোর্ন প্রশাসনে বর্তমান রূপ হল মেয়র-কাউন্সিল। মিলবোর্ন বরো কাউন্সিল পাঁচজন নির্বাচিত সদস্য নিয়ে গঠিত যার প্রত্যেকটিতে চার বছরের ওভারল্যাপিং মেয়াদ থাকবে। বরো কাউন্সিল সদস্য ছাড়াও মিলবোর্ন বরোর বাসিন্দারা মেয়র নির্বাচন করেন। পুলিশের সব কার্যক্রম পরিচালনার প্রাথমিক দায়িত্বসহ মেয়রের মেয়াদ চার বছর।

এদিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি নির্বাচনে বিজয়ী হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত শাহানা হানিফ ও সিভিল কোর্টের বিচারক অ্যাটর্নি সোমা সাঈদ কুইন্স।

ডেমোক্র্যাটিক পার্টির এই দুই নারী নির্বাচনে বিপুল ভোটে বিজয় অর্জন করেন। শাহানা হানিফ নিউইয়র্ক সিটি কাউন্সিলে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং প্রথম মুসলিম নারী কাউন্সিলওমেন নির্বাচিত হয়েছেন। তার পৈত্রিক নিবাস চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানায়।

অন্যদিকে অ্যাটর্নি সোমা সাঈদ কুইন্স সিভিল কোর্টের বিচারক হিসেবে বিজয়ী হয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এবং দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম মুসলিম নারী বিচারক। তার পৈত্রিক নিবাস টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
ksrm