আজকের শিরোনাম :

অস্ট্রেলিয়ায় কাউন্সিলর হলেন ২ বাংলাদেশি নারী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১, ১৫:১৬ | আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১৫:২৬

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সিটি কাউন্সিল নির্বাচনে দুই বাংলাদেশি নির্বাচিত হয়েছেন। দেশটির কাউন্সিল নির্বাচনে এই প্রথম বাংলাদেশি নারী নির্বাচিত হয়েছেন। তারা দুজনেই প্রথম মুসলিম নারী।

অস্ট্রেলিয়ার বাংলাদেশি পাড়া ল্যাকেম্বার বাঙ্কসটাউন সিটি কাউন্সিল থেকে ক্ষমতাসীন দল লিবারেল পার্টি থেকে নির্বাচিত হয়েছেন সাবেক কাউন্সিলর শাহে জামান টিটুর সহধর্মিণী সাজেদা আক্তার সানজিদা।

অন্যদিকে ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে নির্বাচিত হয়েছেন জনপ্রিয় সমাজকর্মী, গবেষক, শিক্ষক প্রেসিডেন্ট ক্যালচারাল ড্রাইভার্সিটি ড. সাবরিন ফারুকী।

বর্তমান বিরোধী দল লেবার পার্টি থেকে ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে প্রথম বাংলাদেশি কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন।

সিটি কাউন্সিল নির্বাচনে ক্যাম্বেলটাউন সিটি কাউন্সিল থেকে ফের নির্বাচিত হয়েছেন বাংলাদেশি মাসুদ চৌধুরী এবং ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে আবারো কাউন্সিলর নির্বাচিত হয়েছেন সুমন সাহা।

মহামারিতে বিধিনিষেধের কারণে ২ বার তারিখ পরিবর্তনের পর গত ৪ ডিসেম্বর দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যের ১২৪টি সিটি কাউন্সিল এলাকার নির্বাচন অনুষ্ঠিত হয়।

এবারের নির্বাচনে রাজ্যের ৫ মিলিয়নেরও বেশি ভোটার ভোট দেন। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী ভোট দেওয়া প্রত্যেক নাগরিকের জন্য বাধ্যতামূলক। অনুপস্থিত ভোটারের জন্য রয়েছে ৫৫ ডলার জরিমানা।

নির্বাচন পরিচালনায় সরকারের কোভিড-১৯ নিরাপদ পরিকল্পনার অংশ হিসাবে বাসিন্দাদের জন্য প্রাক-নির্বাচন ভোটিং ব্যবস্থা করা হয়েছিল। এই ব্যবস্থায় ভোটাররা নির্বাচনের আগেই গত ২২ নভেম্বর থেকে তাদের সুবিধা মতো যে কোনো দিন ভোট দিতে পেরেছেন।

এবারের রাজ্য কাউন্সিল নির্বাচনে প্রায় ৩০ জন বাংলাদেশি প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের মধ্যে পুনরায় নির্বাচিত হয়েছেন ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিল থেকে মাসুদ চৌধুরী এবং কাম্বারল্যান্ড থেকে সুমন সাহা।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
ksrm