আজকের শিরোনাম :

দক্ষিণ আফ্রিকাকে চ্যালেঞ্জিং টার্গেট ভারতের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২২, ১৯:১৭

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে পার্লে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লোকেশ রাহুল ও রিশভ পন্তের ব্যাটের ওপর ভর করে চ্যালেঞ্জিং সংগ্রহ ভারতের। সিরিজ জিততে মরিয়া প্রোটিয়াদের জয়ের জন্য প্রয়োজন ২৮৮।

বোল্যান্ড পার্কে টসে জিতে প্রথমেই ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক। রাহুল ও পন্তের গুরুত্বপূর্ণ শত রানের জুটির পরে, শেষদিকে শার্দুল ঠাকুরের অপরাজিত ৪০ রানের ওপর ভর করে ৬ উইকেট হারিয়ে ২৮৭ রান সংগ্রহ করে সফরকারীরা।

ব্যাট হাতে শুরুটা ভালোই করেন ভারতের দুই ওপেনার রাহুল ও শিখর ধাওয়ান। প্রথম ম্যাচে ৭৯ রান করা ধাওয়ান অবশ্য এদিন ইনিংসটি খুব বেশি বড় করতে পারেননি। ৩৮ বলে ২৯ রান করে মারক্রামের শিকার হয়ে মাঠ ছাড়েন। তাতে ভারতের ৬৩ রানের ‍উদ্বোধনী জুটি ভাঙে। অধিনায়কের দায়িত্ব ছেড়ে মাঠে নামা বিরাট এদিন ৫ বল মোকাবিলা করলেও রানের খাতা খুলতে পারেননি। তবে তৃতীয় উইকেটে রাহুল ও পন্তের ১০৫ রানের জুটি ভারতকে সিরিজে সমতা টানার মতো সংগ্রহ এনে দেয়। রাহুল ৭৯ বলে ৫৫ রান আর পন্ত ৭১ বলে ৮৫ রানের মারকুটে ইনিংস খেলে সাজঘরে ফেরেন। পন্ত তার বিধ্বংসী ইনিংসটি ১০টি চার ও ২টি ছক্কার মারে সাজান।

মাঝে শ্রেয়াস ও ভেঙ্কাটেশ ইনিংস বড় করার চেষ্টা করেও ব্যর্থ হন। তবে ভারতের বোলার থেকে ব্যাটসম্যান বনে যাওয়া শার্দুল ঠাকুর এ ম্যাচেও ব্যাট চালিয়েছেন জাত ব্যাটারের মতোই। ৩৮ বলে ৩ চার ও এক ছক্কায় ৪০ রানের ইনিংস খেলেন। শেষ দিকে তাকে সঙ্গ দেন আরেক বোলার রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন এক চার ও এক ছয়ে ২৪ বলে ২৫ রানের ইনিংস খেলেন।  আর তাতেই ৬ উইকেট হারিয়ে ২৮৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় ভারত।  প্রোটিয়া বোলারদের মধ্যে তাবরাইজ শামসি ৫৭ রানের বিনিময়ে ২টি উইকেট শিকার করেন।

দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের অতীত রেকর্ড খুব একটা ভালো নয়। তবে গত ডিসেম্বরে সেঞ্চুরিয়ানে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জয়ের পর সে ব্যর্থতার বৃত্ত ভাঙার একটি সুযোগ ছিল বিরাট কোহলিদের। কিন্তু পরবর্তী দুই ম্যাচ হেরে তিন দশকের সে দুঃস্বপন্ন ভাঙা হয়নি তাদের। সাদা পোশাকে না পারলেও অবশ্য ওয়ানডে সংস্করণে গত বছর প্রোটিয়া দুর্গ ভেদ করতে সফল হয়েছে ভারত। ৬ ম্যাচের ওয়ানডে সিরিজটি তারা জিতেছিল ৫-১ ব্যবধানে। 

তবে চলতি সিরিজের শুরুটা ভালো হয়নি বিরাট কোহলিদের। পার্লের বোল্যান্ড পার্কের প্রথম ম্যাচেই তারা হেরেছে ৩১ রানের ব্যবধানে। তবে সুযোগ এখনো হাত ফসকে যায়নি তাদের। পরবর্তী দুই ম্যাচ জিতলেই তারা দ্বিতীয় বারের মতো প্রোটিয়া দুর্গ ভাঙবে। কোহলি অধিনায়কত্ব ছাড়ার কারণে এ যাত্রায় দায়িত্ব দেয়া হয়েছে উইকেটকিপার ব্যাটসম্যান লোকেশ রাহুলকে। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ