ইকুয়েডরকে হালকাভাবে নিচ্ছে না ব্রাজিল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২২, ১৯:৫৬

বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামছে ব্রাজিল। প্রতিপক্ষ ইকুয়েডর। কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়ে গেলেও হাল ছাড়তে চান না কোচ তিতে। প্রতিপক্ষের মাঠ থেকে জয় নিয়ে ফেরার লক্ষ্য তার। লা কাসাব্লাঙ্কায় ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাত ৩টায়।

২০১৫ সালের অক্টোবরে সান্তিয়াগোতে সবশেষ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে হারের মুখ দেখেছিল ব্রাজিল। এরপর সময় গড়িয়ে ব্রাজিলের জয়যাত্রায় ফাটল ধরাতে পারেনি কেউ। বাছাইয়ে ৩০ ম্যাচ অপরাজিত সেলেসাওরা। 

বিশ্বকাপ বাছাইয়ে এবারও দুরন্ত দুর্বার সেলেসাওরা। ১৩ ম্যাচ শেষে ৩৫ পয়েন্ট তিতের দলের। কাতারের টিকিট নিশ্চিত হয়ে গেছে সবার আগেই। কিন্তু তারপরেও ইকুয়েডর ও প্যারাগুয়ের বিপক্ষে বাছাইয়ের দুই ম্যাচে জয় চান ব্রাজিল কোচ।

লা কাসাব্লাঙ্কায় ব্রাজিলকে এবার লড়তে হবে ইকুয়েডরের বিপক্ষে। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট লা গুস্তাভো আলভারোর দলের। নির্ভার ইকুয়েডরও। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে ম্যাচের আগে। নিজেদের মাটিতে নিশ্চয়ই হারতে চাইবে না ইকুয়েডর। বাইয়ে অপরাজিত থাকলেও শেষ দুই অ্যাওয়ে ম্যাচে আর্জেন্টিনা ও কলম্বিয়ার বিপক্ষে জিততে পারেনি ব্রাজিল। পয়েন্ট ভাগ করেই ফিরে আসতে হয়েছে। তাই তৃতীয় ম্যাচে অন্তত প্রতিপক্ষে মাটি থেকে জয় নিয়ে ফিরতে চান তিতে।

ব্রাজিল কোচ তিতে বলেন, মূল পর্বের টিকিট নিশ্চিত করে ফেলেছি বলে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না। আমাদের এগিয়ে যেতে হবে। ইকুয়েডর ভালো ছন্দে আছে। ম্যাচটাও ওদের ভেন্যুতে হবে। আমাদের সতর্ক থাকতে হবে।

ইকুয়েডরের বিপক্ষে ইনজুরিতে থাকায় খেলতে পারবেন না দলের সেরা তারকা নেইমার। একাদশে ফেরার সম্ভাবনা আছে ফিলিপ্পে কৌতিনিয়োর। তবে, কঠিন প্রতিদ্বন্দ্বিতায় নামতে হবে লুকাস পাকুয়েতার সঙ্গে। কারণ দুজনের মধ্যে একজনকেই বেছে নেবেন কোচ।

২৬ সদস্যের দল থেকে বাদ পড়েছেন রিচার্লিসন ও রবার্তো ফিরমিনো। নিষেধাজ্ঞার খড়গে পড়ে শেষ ম্যাচে ব্রাজিলের হয়ে নামতে পারেননি ক্যাসেমিরো। এ ম্যাচে ফিরবেন তিনি। এক বছর পর দলে ফেরাটা স্মরণীয় করে রাখতে চাইবেন দানি আলভেস।

প্রতিপক্ষ ইকুয়েডর শিবিরেও ইনজুরি আছে। বায়রন ক্যাস্তিলো ও লুকাস ফার্নান্দো ইনুজরি কারণে খেলতে পারবেন না। দু'দলের মুখোমুখি পরিসংখ্যানের দিকে তাকালে অবশ্য মন খারাপ হতে পারে ইকুয়েডর সমর্থকদের। 

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে দু'দল খেলেছে ৩৪টি ম্যাচ। ব্রাজিলের জয় ২৭ ম্যাচে। ইকুয়েডর জিতেছে মাত্র দু'বার। দুই দলের শেষ দেখায়ও জয়ের স্বাদ পেয়েছিল সেলেসাওরাই। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ