আজকের শিরোনাম :

প্রতিরোধ গড়ে লিটনের সেঞ্চুরি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মে ২০২২, ১৫:৫৯ | আপডেট : ২৩ মে ২০২২, ১৮:৫৯

টেস্ট ক্রিকেটে সময়টা দারুণ যাচ্ছে লিটন দাসের। চট্টগ্রাম টেস্টে দারুণ এক ইনিংস খেলেও সেঞ্চুরির আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছিলেন তিনি। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে সেটা পুষিয়ে নিলেন লিটন।

দলের বিপর্যয়ে মুশফিকুর রহিমের সঙ্গে এক পাশ আগলে রেখে প্রতিরোধ গড়েন তিনি। শুরু থেকে বেশ সাবলীল ব্যাটিং করেন এই ব্যাটার। উইকেট আগলে রাখার পাশাপাশি দ্রুততার সঙ্গে রান তোলেন তিনি। দলকে এগিয়ে নেওয়ার দিনে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন এই উইকেটরক্ষক ব্যাটার।

আজ ঢাকা টেস্টের প্রথম দিনের তৃতীয় সেশনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২০৮ রান। ৮৩ রানে অপরাজিত মুশফিকের সঙ্গী লিটন অপরাজিত আছেন ১০১ রানে।

ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ২৪ রান তুলতেই পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে মুমিনুলের দল। এরপর ষষ্ঠ উইকেট জুটিতে মুশফিকের সঙ্গে প্রতিরোধ গড়ে তোলেন লিটন। সাবলীল ব্যাটিংয়ে মধ্যাহ্ন বিরতির পর চা বিরতিও কাটিয়ে দেয় এই জুটি।

প্রতিরোধ তৈরি করে দুই প্রান্তে বাংলাদেশের স্কোর বাড়িয়ে নিতে থাকেন মুশফিক-লিটন। সমান তালে রান তোলেন তাঁরা। ৪৭ রানের মাথায় ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে কুশল মেন্ডিসের ক্যাচ মিসে রক্ষা পান লিটন। এরপর থেকে বেশ সতর্কতার সঙ্গে ব্যাটিং করেন তিনি। অবশ্য লিটনকে বেশ কয়েকবার পুল করানোর চেষ্টা করেও ব্যর্থ হন লঙ্কান বোলাররা।

৯৬ বলে ফিফটি করার পর ওয়ানডে মেজাজে ব্যাটিং করেন লিটন। সেঞ্চুরি পেতে খুব একটা সময় নেননি ব্যাটার। ১৪৯ বলেই তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। লিটনের সমৃদ্ধ ক্যারিয়ারে অবশ্য ফিফটির বেশি রান আছে ১২ ইনিংসে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ